বাংলাদেশে আরাফাতের রোযা কোন দিন-২৭শে জুন, না ২৮শে জুন, না ৯ই জিলহজ্জ


মুহাম্মদ নজরুল ইসলামঃঃ মধ্যমপন্থার অনুসারী বলে পরিচিত বাংলাভাষী ইসলামিক স্কলার মুহতারাম আব্দুস সালাম আযাদী হাফি. গত ১৮ জুলাই ২০২১ তারিখে তার ফেইসবুক আইডিতে আরাফাতের রোযার কথা আলোচনা করতে গিয়ে তার দাদার কথা উল্লেখ করে বলেনঃ প্রতিবার মক্কাস্ত আরাফার দিনের আগের বিকেলে আমাকে বলে যেতেন কাল রোযা থেকো, আমিও থাকবো। আমি বলতাম, দাদা, এতো গোপনে এই আমলটা করেন কেন? তিনি বলতেন, আমাদের গ্রামের হুজুরেরা আরাফাতের দিন মনে করে আরাফাতের একদিন পরে। ঐটা আমার পছন্দ না। আমি মূর্খ মানুষ, ঝামেলায় যেয়ে লাভ কি। লক্ষ লক্ষ হাজিদের সাথে হজ্জ করতে যেয়ে যেদিনটাকে আরাফাতের দিন হিসেবে মেনে নেয়ার সবক নিয়ে এসেছি, মরার আগ পর্যন্ত আমি তা আমল করে যাবো। তুমিও আমার সাথে থাইকো।

আজ থেকে ৯দিন পর সেই আরাফাতের দিন এবং আরাফাতের রোযা রাখা সুন্নাহ। কিন্তু স্কলারদের মাঝে বিতর্ক আরাফাতের রোযা কোন দিন হবে? যখন যেখানে ৯ই জিলহজ্জ হবে, সেই দিনে। না যে সময়ে হাজী সাহেবরা আরাফাতের ময়দানে উপস্থিত থাকেন, সেই দিনে?

মক্কাতে যখন মাগরিবের আযান হচ্ছে

সারা বিশ্বে সমাদৃত ও অথেনটিক নামাযের সময়সূচী Islamic Finder ওয়েবসাইটের তথ্য অনুযায়ী আজ ১৮ই জুন ২০২৩ তারিখ জিলহজ্জ মাসের চাঁদ যখন সৌদী আরবের আকাশে, মক্কাতে যখন ঠিক মাগরিবের আযানের সময় তখন তাদের ওয়েবসাইটের একটি স্ক্রীন শর্ট নিলাম। নামাযের সময় সূচী অনুযায়ী আজ মক্কাতে মাগরিবের নামায লোকাল সময় ০৬:৫৮ মিনিটে। ঠিক একই সময়ে আমেরিকার Wake Island এ  ১৮ জুন তারিখের ফজরের আজান হতে বাকী ১ঘন্টা ১০ মিনিট। আর বাংলাদেশে ফজরের আযান হতে বাকী ৫ঘন্টা ৪৫ মিনিট। অর্থাৎ Wake Island এর ৪ঘন্টা ৩৫ মিনিট পর বাংলাদেশে ফজরের সময় হবে।

মক্কাতে যখন মাগরিবের আযান হচ্ছে, Wake Islam এ তখন ফজর হয়নি

মনে করুন মুহতারাম আব্দুস সালাম আযাদী হাফি. একজন ইসলামী স্কলার হিসাবে দাওয়াত প্রাপ্ত হয়ে আরাফাতের দিনে Wake Island এর অবস্থান করছেন। এখন উনি উনার দাদার কথার উপর কিভাবে আমল করে আরাফাতের দিনে হাজী সাহেবরা যখন আরাফাতে অবস্থান করবেন, তখন রোযা রাখবেন?

কারণ আরাফাতের দিনে যখন হাজী সাহেবরা আরাফাতের ময়দানের অবস্থান করবেন, তখন Wake Island এর রাত থাকবে। হাজী সাহবেরা যখন মাগরিবের সময় আরাফাতের ময়দান ত্যাগ করে মুজদালিফায় এসে মাগরিব ও এশার নামায একসাথে আদায় করবেন, তখন Wake Island এর সুবহে সাদিক হবে।

যদি Wake Island আরাফাতের ময়দানের পশ্চিমে অবস্থান করার কারণে তারা সৌদী আরবের পর রোযা রাখা শুরু করতে পারেন, তাহলে এর মাত্র ৪ ঘন্টা ৩৫ মিনিট পর কেন বাংলাদেশের মানুষ রোযা রাখতে পারবে না? পৃথিবী যদি গোল হয়ে থাকে, তাহলে Wake Island এর সূর্য ৪ ঘন্টা ৩৫ মিনিট পর যখন বাংলাদেশে আকাশে যাবে, তখন কেন বাংলাদেশীরা রোযা রাখবেনা। কেন তারা আরাফার ময়দানে হাজীরা উপস্থিত হওয়ার আগে রোযা রাখা শুরু করবে?

মক্কাতে যখন মাগরিবের আযান হচ্ছে, বাংলাদেশে তখন ফজরের আজান হওয়ার মাত্র ৫ ঘন্টা ৪৫ মিনিট বাকী।

আরাফাতের ময়দানে হাজী সাহেবরা আছেন, এই কথাটা তো আমরা প্রযুক্তির অগ্রগতির কারণে এখন আমরা জানতে পারি। কিন্তু রাসূল সা. এর সময়ে বা বেতার টেলিভিশন আবিস্কারের আগে বাংলাদেশের মানুষ কিভাবে জানতো যে, কখন হাজী সাহেবরা আরাফাতের ময়দানে হাজির হয়েছেন? তখন কি তারা ৯ই জিলহজ্জ তারিখে রোযা রাখতেন না? তাহলে কি মাসআলা প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে বদল হবে?

((মুহতারাম আব্দুস সালাম আযাদী হাফি. এর চোঁখে যদি এই লেখাটি পড়ে, তাহলে দয়া করে ব্যাখ্যা প্রদান করে বাধিত করবেন।))

আমার লিখা অন্যান্য আর্টিক্যাল পড়তে  এখানে ক্লিক করুন


Post a Comment

0 Comments