আল্লামা সাঈদীর গায়েবী জানাযার অন্তরালে কি হচ্ছে?

মুহাম্মদ নজরুল ইসলামঃঃ কুরআনের পাখি যখন জান্নাতের পাখি হয়ে তার মালিকের সান্নিধ্যে, তখন আমরা গায়েবা জানাযাকে আলোচ্য বিষয় বানিয়ে চরম বিতর্কে নিয়োজিত।

অবাক করা বিষয় হচ্ছে, আক্বীদাগত প্রশ্নে হায়াতে জিন্দেগীতে যারা আল্লামা সাঈদীর সাথে একমত ছিলেন না, তাদেরই কয়েকজন আলেমের প্রকাশে আল্লামা সাঈদীর জন্য মুনাজাত করা বা বক্তব্য প্রদানের ভিডিও ক্লিপ দেখে আমার কান্না এসেছে। তন্মধ্যে চরমোনাইয়ের জনাব ফজলুল করীম, মুফতি মুশতাকুন্নবী, শিশু বক্তা রফিকুল ইসলাম মাদানী এবং জনাব তাহেরী উল্লেখ যোগ্য। কিন্তু আল্লামা সাঈদীর ভক্তদের মুনাজাত দুই একটি ব্যতিক্রম ছাড়া চোঁখে পড়ছেনা।

আমরা এখন ব্যস্ত হয়ে পড়েছি গায়েবী জানাযাকে জায়েয করার আন্দোলনে। একদল মাওলানা সাহেব অতিসংগোপনে বিষয়টি সোসাল মিডিয়াতে ছেড়ে দিয়ে এখন মজা নিচ্ছেন। আর আমরা মিডিয়া পাড়া এটা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছি। এর মাধ্যমে আল্লামা সাঈদীর প্রতি যে জুলুম করা হয়েছে, সেই বিষয়টি এখন আর হাইলাইট হচ্ছে না। হাইলাইট হচ্ছে গায়েবানা জানাযা।

সরকার চাইছিল, আমরা যাতে গায়েবানা জানাযার জন্য হার্ড লাইনে যাই। এতে করে পুলিশের সাথে জামায়াত শিবির ও সাঈদী ভক্তদের সংঘর্ষ হোক। আর সরকারের সেবাদাস মিডিয়া গুলো তা লুফে নিয়ে রং লাগিয়ে বিভিন্ন ভিডিও চিত্র প্রচার করুক বিশ্বব্যাপী। চাপা পড়ে যাক সাঈদীকে ক্লিনিক্যালী হত্যার বিষয়। ভেসে উঠুক বিশ্ব্যাপী জামায়াত শিবিরের সন্ত্রাসের চিত্র। কিন্তু জামায়াতের দায়িত্বশীলদের ঠান্ডামাথার সিদ্ধান্তের কারণে সরকারের সেই ষড়যন্ত্র যখন ব্যর্থ হলো।

তখন সরকার তার গোয়েন্দাদের মাধ্যমে কিছু মাওলানা সাহেবদের দিয়ে গায়েবী জানাযা জায়েয নাজায়েজ প্রসংগ নিয়ে আসলো। আর এমনি আমরা হুমড়ি খেয়ে পড়লাম।

এখন আমাদের আলোচ্য বিষয়ঃ হয় জামায়াতের দায়িত্বশীলদের সমালোচনা, কিংবা গায়েবী জানাযাকে জায়েয করার সংগ্রাম। অথচ আমাদের দায়িত্ব ছিল আল্লামা সাঈদীর ক্লিনিক্যাল হত্যা বিষয়টাকে হাইলাইট করে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া, আমাদের দায়িত্ব ছিল সুখরঞ্জন বালীর বক্তব্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া, আমাদের দায়িত্ব ছিল বিশাল জানাযার চিত্র বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া-বিশ্বব্যাপী আয়োজিত গায়েবানা জানাযা ও বিশ্বনেতৃবৃন্দের প্রতিক্রিয়া বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া।

কিন্তু আমরা তা করছি না, করতে পারিনি। আমরা পড়ে আছি সরকারের ঘৃণ্য ষড়যন্ত্র বাস্তবায়নে-নিজের অজান্তে, সম্পূর্ণ বেখেয়ালী হয়ে।

অতএব,

আসুন! গায়েবানা জানাযাকে আপাততঃ স্টপ রাখি। আল্লামা সাঈদীর জানাযা, তার ক্লিনিক্যাল হত্যার বিষয়, সুখরঞ্জন বালীর বক্তব্য ইত্যাদি প্রচার করি। প্রচার করি আল্লামা সাঈদী সাহেবের বক্তব্য সমূহের ভিডিও ক্লিপ সমূহ-যা ছড়িয়ে আছে অনলাইন দুনিয়াতে হাজারো লাখো। শপথ নেই আল্লামা সাঈদীর অসমাপ্ত কাজ সমাপ্ত করার-তথা দ্বীনের দাওয়াত বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার।

Post a Comment

0 Comments