প্রশ্নোত্তর - ইসলামের হাকীকত



১. ইসলামের হাকীকত বইটিতে মোট কতটি বিষয় আলোচনা হয়েছে? তা কি কি?
উত্তরঃ ৫টি। (১) মুসলমান কাকে বলে। (২) ঈমানের পরীক্ষা। (৩) ইসলামের নির্ভূল মানদন্ড। (৪) আল্লাহর হুকুম পালন করা দরকার কেন? (৫) দ্বীন ও শরীয়াত।
২. কুফর ও কাফের কাকে বলে?
উত্তরঃ অস্বীকার করাকে কুফর বলে। আর যে আল্লাহর হুকুম পালন করতে অস্বীকার করে তাকে কাফের বলে।
৩. আল্লাহ আহলে কিতাবদের সাথে কতটি বিষয়ে একমত হতে বলেছিলেন ও তা কি কি?
উত্তরঃ তিনটি বিষয়। (১) আমরা আল্লাহ ছাড়া আর কারো বান্দা হবোনা। (২) আল্লাহর উলুহিয়্যাতের  সাথে অন্য কাউকে শরীক করবোনা । (৩) আমরা আল্লাহ ব্যতীত আর কাউকে আমাদের অভিবাবক বা মালিক স্বীকার করবোনা।
৪. তোমরা কি আল্লাহর আনুগত্য ছাড়া অন্য কারো আনুগত্য করতে চাও? অথচ আকাশ ও পৃথিবীর প্রত্যেকটি জিনিষ ইচ্ছায় হোক আর অনিচ্ছায়, তাঁরই আনুগত্য করছে এবং সকলেই তার নিকট ফিরে যাবে। উলে­খিত অর্থ কোন সুরার কোন আয়াতে রয়েছে।
উত্তরঃ সুরা আলে-ইমরানের ৮৩ নম্বর আয়াতে।
৫. মানুষের মধ্যে গোমরাহী বা আল্লাহকে অমান্য করার ভাব কতটি ও কি কি?
উত্তরঃ তিনটি। (১)  আল্লাহর দেয়া বিধান পরিত্যাগ করে নফসের ইচ্ছামত চলা।(২) বাপ-দাদার চাল-চলন ও রীতি-নীতি অনুসরনকরা। (৩) সমাজের বিত্তশালী, ভন্ড নেতা-বাদশাহ , ভন্ড পীর ও কোন জাতির অনুসরন করা।
৬. তুমি যদি পৃথিবীর অধিকাংশ মানুষের অনুসরন কর তবে তারা তোমাকে আল্লাহর পথ ভুলিয়ে ভ্রান্ত পথে নিয়ে যাবে। উল্লেখিত বাক্যটি কোন সুরার কোন আয়াতে রয়েছে?
উত্তরঃ সুরা আনয়াম ১১৬ নম্বর আয়াতে রয়েছে।
৭. তোমাদের প্রিয় বস্তুকে যদি আল্লাহর জন্য কুরবানী না কর তাহলে তোমরা কিছুতেই কল্যান লাভ করতে পারবেনা। বাক্যটি কোন সুরার কোন আয়াতের অংশ।
উত্তরঃ সুরা আলে ইমরানের ৯২ নম্বর আয়াত।
৮. মানুষের জীবনের প্রত্যেক ক্ষেত্রেই দুটি পথ আসে। পথ দুটি কি কি?
উত্তরঃ (১) ইসলামের পথ (২) কুফর ও মুনাফিকীর পথ।
৯. আল্লাহর দরবারে মানুষকে কোন মাপকাঠিতে যাঁচাই করা হবে?
উত্তরঃ মানুষ তার জীবন, মৃত্যু এবং দাসত্ব ও আনুগত্যের কর্মধারাকে আল­াহর উদ্দেশ্যে পরিচালিত করেছে, না অন্য অন্য কারো উদ্দেশ্যে। এ মাপকাঠিতে যাঁচাই করা হবে।
১০.  কুরআনে দ্বীন শব্দটি কয়টি অর্থে ব্যবহৃত হয়েছে ও তা কি কি?
উত্তরঃ তিনটি অর্থে। (১) রাজত্ব, আধিপত্য ,শাসন ও ক্ষমতা। (২) আনুগত্য, গোলামী, অধিনতা ও দাসত্ব। (৩) প্রতিদান ও প্রতিফল দিবস।
১১. তোমরা আন্দোলন বা সংগ্রাম ততক্ষন পর্যন্ত অব্যাহত রাখ, যতক্ষন পর্যন্ত মানব রচিত মতবাদ উৎখাত হয়ে আল্লাহর বিধান পরিপূর্ন ভাবে প্রতিষ্ঠিত না হয়। বাক্যটি কোন সুরার কোন আয়াতে রয়েছে?
উত্তরঃ সুরা আল বাকারা ১৯৩ নম্বর আয়াতে রয়েছে।

Post a Comment

0 Comments