কবিতা - এই আমি………………….



এই আমি…………………..

আমি সাজানো মঞ্চে শুধু বক্তৃতা দিয়েছি,

কিন্তু মঞ্চ সাজানোর কাজ কখনো করিনি।

আমি সুশোভিত তোরণের ফিতা কেটেছি অনেক,

কিন্তু কোনদিন তোরণ বানাতে ভূমিকা রাখিনি।

আমি বজ্রহুংকারে সমুখে আগানোর ওয়াজ করেছি,

কিন্তু আমাকে কেউ কখনো মিছিলে দেখেনি।

আমি শিয়াবে আবি তালিবের গল্প অনেক বলেছি,

কিন্তু কারাগারের পথ আমি কখনো মাড়িনি।

আমি তায়েফের কাহিনী বলে কেঁদেছি কাঁদিয়েছি,

কিন্তু আমার গায়ে ফুলেল আঁচড়ও পড়েনি।

আমি নবীজির ক্ষুধার জ্বালার কথা অনেক বলেছি,

কিন্তু আমি শুধু মুরগি পোলাওয়ের দাওয়াত পেয়েছি।

আমি আবু বকরের দানের কাহিনী বলেছি,

কিন্তু আমি কোনদিন কাউকে কিছু দান করিনি।

আমি মুয়াজ্জিনের আহবানে সাড়া দেয়ার ফজিলত বলেছি,

কিন্তু আমার মসজিদ আমাকে মুসল্লি হিসেবে পায়নি।

আমি জামায়াতবদ্ধ জীবনের নসিহত করেছি,

কিন্তু কোন জামায়াতে আমি নাম লিখাইনি।

আমি আনুগত্যহীনতার পরিণাম নিয়ে বক্তৃতা দিয়েছি,

কিন্তু আমাকে কোন নেতৃত্বের আনুগত্যে সপিনি।

আমি বাইয়াতের হাকীকত বর্ণনা করেছি,

কিন্তু আমি বাইয়াত গ্রহণ করিনি।

 

Post a Comment

0 Comments