ফেইসবুকে আপনার বন্ধু তালিকায় অপারেশ চালাবেন যে ভাবে – মুহাম্মদ নজরুল ইসলাম


মুহাম্মদ নজরুল ইসলামঃঃ
ফেইসবুক সীমারেখা টেনে দিয়েছে যে, আপনি সর্বোচ্চ ৫ হাজার বন্ধু রাখতে পারবেন। এখন আপনার ৫ হাজার ইতিমধ্যে পার হয়ে গেছে। অথচ নিয়মিত আপনি ফ্রেন্ড রিকুয়েস্ট পাচেছন। এদের মধ্যে অনেকেই আছেন, যারা আপনার অরিজিন্যাল ফ্রেন্ড। অনেকে আছেন, যারা আপনার ফ্রেন্ড লিস্টে থাকা একান্ত প্রয়োজন বলে আপনি মনে করেন। অনেকে আছেন, যাদের কাছে আপনি ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠিয়েছেন এবং তারা এক্সেপ্টও করেছেন। কিন্তু আপনার ৫ হাজারের বাধ্যবাধকতার কারণে তাদেরকে ফ্রেন্ড তালিকায় নিয়ে আসতে পারতেছেন না।
সেই সব ফেইসবুক ব্যবহারকারীদের জন্য আমি একটি ম্যানুয়্যাল অপারেশন প্রক্রিয়া উপস্থাপন করবো। যে অপারেশন করে আমি ভাল ফায়দা পেয়েছি এবং প্রায় ১শ জন নতুন বন্ধুকে আমার ফ্রেন্ড লিষ্টে সংযুক্ত করতে পেরেছি। তাহলে আসুন শুরু করার যাক।
শুরু করার আগে মনে রাখা দরকার যে, আমাদের ফ্রেন্ড তালিকায় অধিকাংশই এমন যারা ফেইসবুকের ব্যবহার সম্পর্কে ভালভাবে অবগত নন। উনার ফেইসবুক একাউন্ট দরকার, তাই একজন অভিজ্ঞকে বলেছেন (অথচ যনি অভিজ্ঞ ছিলেন না), তিনি একটা একাউন্টে অপেন করে দিয়েছেন।
এর পর ওটা কয়েকদিন উনার মোবাইলে ব্যবহার করেছেন। হঠাৎ করে মোবাইল সেট ফরমেট করেছেন বা মোবাইল বদল করেছেণ। ফেইসবুক সংগত কারণে গায়েব হয়ে গেছে। আগের পাওয়ার্ড উনার জানা নেই বা মনে নেই। ঐ একাউন্ট উনি আর অপেন করতে না পেরে নতুন আরেকটি একাউন্ট অপেন করেছেন। ঐ মহান ব্যক্তি আপনার অত্যন্ত পরিচিত হওয়াতে উনি ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠিয়েছে। আপনিও এক্সেপ্ট করেছেন। 
আপনার কি আর খেয়াল আছে যে, উনার আগের একটা একাউন্টের আপনি ফ্রেন্ড। ফলে এই প্রক্রিয়ায় কোন কোন ব্যক্তি আপনার ফ্রেন্ড লিস্টে ৫/৭বার স্থান করে নিয়েছেন। আর এই ভাবে কমপক্ষে ১০০ জনকে তো আপনি পেয়েই যাবেন। সংখ্যাটা যদি ১০০ হয়, তাহেল আশা করা যায়, আপনি প্রায় ৩০০ আইডিকে আনফ্রেন্ড করে আপনার ফ্রেন্ড লিস্টে নতুন ৩০০ জনকে এড করার সুযোগ পাবেন।
তাহলে
 আসুন শুরু করে আজকের অপারেশনঃ
প্রথমেই উপরের ছবির দিকে লক্ষ করুন। এই ছবিতে কামরুল ভাইগন আমার রিয়েল লাইফের আপনজন, বন্ধু স্বজন। উনারা আমার ফ্রেন্ড হবেন না তো কে হবে? কিন্তু উনাদের একাধিক একাউন্ট রয়েছে এবং সকল একাউন্টই আমার ফ্রেন্ড। অথচ সবক’টি একাউন্ট উনারা ব্যহার করেন না। 
একজনের ফেইসবুকের কন্টাক্টে গিয়ে দেখলাম উনি অললাইনে। উনার প্রোফাইলটা অপেন করলাম। উনার প্রোফাইল লিংকটির শেষ ৩টি অক্ষর মনে রাখলাম। এখন ফ্রেন্ড লিষ্টে গিয়ে উনার নামের স্পেলিং দিয়ে সার্চ দিলাম। হাজির হলো উনার ৩টি আইডি। সবচেয়ে বেশী ম্যাচুয়্যাল ফ্রেন্ড যে আইডিতে আছে, তাতে ক্লিক করলাম।
নজর দিলাম প্রোফাইল লিংকে। আগে যে ৩টি অক্ষর মনে রেখেছিলাম, তার সাথে মিলে গেল। এর মানে এই আইডিটি এখন উনি ব্যবহার করছিলেন।
ব্যাক করে আবার উনার ৩টি আইডিতে চলে আসলাম। অতিরিক্ত দুইটি আইডি আনফ্রেন্ড করে দিলাম।
এখন কি অবস্থা হলো? নিজের ছবির দিকে থাকালেই বুঝতে পারবেন। একই সাথে এই কাজ করতে গলে আপনি রিক্ত হবেন। আপনি যখন অবসর আছে, তখন ফ্রেন্ড তালিকা দেখুন। দেখবেন একই ব্যক্তির একাধিক আইডি পাবেনই। তখন ১/২জনকে অপারেশনের আওতায় নিয়ে আসুন।
ধীরে ধীরে আপনি অনেককেই আনফ্রেন্ড করে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় ব্যক্তিদের এড করার সুযোগ পারেব পারেবন। সবার জন্য রইল শুভ কামনা।
১৯ এপ্রিল ২০২০

Post a Comment

0 Comments