দোহা মেট্রো সম্পর্কে আপনার সকল জিজ্ঞাসার জবাব

কাতারে বসবাসরত সে দেশের নাগরিক এবং প্রবাসীরা সাংঘাতিক ধরণের আবেগাফ্লুত এজন্য যে, কাতারে স্বপ্নীল রেলওয়ে নেটওয়ার্ক শুরু হয়েছে। গত ৮মে তারিখে তার শুভ উদ্বোধন করা হয়। আমরা দোহা মেট্রোতে আরোহন করে মেট্রোর একটি অভিজ্ঞতা অর্জন করেছি।
৮ই মে তারিখে উদ্বোধন করা হলেও তা কাতারের পুরো রেল নেটওয়ার্কের মাত্র ১টি রোটে তার কার্যক্রম শুরু করেছে। আর তাও আল কাসার স্টেশন থেকে ওয়াকরা পর্যন্ত। আমাদের এই সফর মুশেরিব স্টেশন থেকে ওয়াকরা পর্যন্ত।
আপনি সময় পেলে দোহা মেট্রোতে একটি অভিজ্ঞতা নিয়ে নিতে পারেন। আপনি যদি সে সুযোগ গ্রহণ করার উদ্যোগী হোন, তাহলে আপনাকে ধারাবাহিক ভাবে যা বিবেচনায় রাখতে হবে।
প্রথমতঃ আপনি কাতারের বিভিন্ন স্থানে দোহা মেট্রোর ফ্লাগ দেখতে পারবেন, যা মেট্রো স্টেশন সমূহের যেসব স্টেশন এখন অপারেশন শুরু করেছে, তাতে টানানো হয়েছে। বিধায়, যেখানে ফ্লাগ নেই, তা দোহা মেট্রোর স্টেশন হলেও তা এখনো অপারেশন শুরু করেনি।
দ্বিতীয়তঃ মেট্রোতে আরোহন করার জন্য আপনি টিকেট ক্রয় করতে হবে অথবা মেট্রো নির্ধারিত ট্রাভেল কার্ড সংগ্রহ করতে হবে। যা প্রতিটি স্টেশনের ভিতরে মেট্রো অফিস অথবা মেশিন থেকে পে কার্ড অথবা নগদে সংগ্রহ করা যাবে।

তৃতীয়তঃ আপনার টিকেট অথবা ট্রাভেল কার্ড মেট্রো গেইটে প্রবেশ পথে নির্দিষ্ট স্থানে স্ক্যান করুন।

চতূর্থতঃ মেট্রোর সকল স্টেশনে মেট্রো দোহার রুট ম্যাপ পাওয়া যায়। আপনি একটি সংগ্রহ করে আপনার স্টেশনের অবস্থান এবং আপনি কোথায় যাচ্ছেন বা যাবেন, তা নিশ্চিত হতে পারেন।

পঞ্চমতঃ মেট্রোর ভিআইপি, ফ্যামেলী এবং স্ট্যান্ডার্ড দরজা দেখে সেই অনুযায়ী আপনার টিকেটের স্ট্যাটাস মতে ট্রেনে আরোহন করুন।

ষষ্ঠতঃ আপনার নির্দিষ্ট গন্তব্যে আপনি ট্রেন থেকে নামুন। সেখানে আপনার অপেক্ষায় থাকবে ফ্রী বাস সার্ভিস। সেই বাসে করে আপনি যেতে পারবেন আপনার গন্তব্যে সাড়ে তিন কিলোমিটার এলাকা জুড়ে।

স্টেশন থেকে বের হওয়ার সময় আপনার টিকেট অথবা ট্রাভেল কার্ড আবার নির্দিষ্ট নির্দিষ্ট স্থানে স্ক্যান করুন।

- মেট্রোতে ভ্রমনের জন্য প্রতিটি টিকেটের মূল্য সাধারণ শ্রেণী ২ রিয়াল, গোল্ড ক্লাবঃ ১০ রিয়াল। এই টিকেট দিয়ে আপনি মাত্র ১বার ৯০ মিনিট পর্যন্ত ভ্রমন করতে পারবেন। তবে ১বার যদি আপনি স্টেশনের বাহিরে চলে আসেন, তাহলে এই টিকেটের কোন বৈধতা থাকবেনা।
- পুরো দিন বিভিন্ন রোটে চলাচলের জন্য আপনি সাধারণ শ্রেণী ৬ রিয়াল এবং গোল্ড ক্লাশ ৩০ রিয়ালের ডে পাস ক্রয় করতে পারেন। যা রাত ১২টা পর্যন্ত আপনি একাধিক বার ব্যবহার করতে পারবেন।
মেট্রোতে ভ্রমনের জন্য নিম্নোক্ত ছবিতে নিয়ম-কানুন জেনে নিন। বিস্তারিত জানার জন্য ১০৫ নম্বরে যোগাযোগ করুন।

ছবি ও তথ্যঃ কাতার লিভিং

No comments

Theme images by luoman. Powered by Blogger.