প্রসংগঃ আলেম, মাওলানা কর্তৃক হত্যা, ধর্ষণ, শিশু ধর্ষণ একটি নৈমিত্তিক বিষয় – মুহাম্মদ নজরুল ইসলাম

আজ ৯ই জুলাই ২০১৯। গতকাল আমার এক কাতার প্রবাসী লেখক তার ফেইসবুক স্ট্যাটাসে লিখেছেনঃ 
আলেম, মাওলানা কর্তৃক হত্যা, ধর্ষণ, শিশু ধর্ষণ একটি নৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশে কিন্তু আক্ষেপের বিষয় যে কোন নাস্তিক দ্বারা এসব কিছু করার উদাহরণ পেলাম না।
দ্রষ্টব্য: আমি কিন্তু নাস্তিক নই, আপনার মাথা ছুঁয়ে বলছি।


আমি তার লেখার স্বাধীনতাকে শ্রদ্ধা জানিয়ে আমার লেখার স্বাধীনতাটি ভোগ করতে চাই।

নিচে আজকের পত্রিকা সমূহের  ১০টি পত্রিকার অনলাইন ভার্সনের হোম পেজে ধর্ষণ সংক্রান্ত প্রথম খবরটির শিরোনাম প্রদান করা হলো। যার মধ্যে ৬নম্বর শিরোনামে যে খবরটির নায়ক একজন মাওলানা। কিন্তু বাকী ৯টি খবরের সাথে আলেম বা মাওলানার দূরতম সম্পর্কও নাই। আমি যদি ২০টি পত্রিকার খবরের শিরোনাম কপি করতারম, আমার বিশ্বাস-সেখানে ১৯ঃ১ ফলাফল দাড়াতো। আর ৩০টি করলে হয়তো তা ২৮ঃ২ হয়ে যেতো।

বেশ ক’দিন আগে রাজনীতির ময়দানে একটা বক্তব্য খুবই জনপ্রিয় ছিল। আর তা হলোঃ সন্ত্রাসীদের কোন দল নাই। কিন্তু সন্ত্রাসীরা কোন না কোন দলের হয়ে থাকে। আমাদের বীর সাহসী সাংবাদিকরা তখন সে পরিচয়টা তুলে ধরতে সাহস পান না। কিন্তু আলেম মাওলানাদের যদি সামান্য কিছু পেলেই আমাদের সেই বীল সাহসীদের সাহস কে না দেখে। কিন্তু আমরা বলতে চাই চাই ধর্ষককারীর কোন দল নাই, কোন সম্প্রদায় নাই। তারা ঘৃণিত কীট।

আমার বন্ধুর আক্ষেপের বিষয় হলো, তিনি এই কাজে কোন নাস্তিকের উদাহরণ পেলেন না। আমি জানিনা, তিনি নাস্তিক বলতে কাদেরকে বুঝিয়েছেন। বাংলাদেশে কি নাস্তিক আছে? আমার রাজনৈতিক পরিচয় থেকে আমি মনে করি নাস্তিক আছে। কিন্তু আমার বন্ধু নাস্তিক আছে বলে প্রমাণ দিতে পারবেন না। আমি  এই লিখনির মাধ্যমে তাকে বাংলাদেশের পরিচিত ১০জন নাস্তিকের নাম উপস্থাপন করার অনুরোধ করবো।

তর্কের খাতিরে আমরা ধরে নিলাম আমার প্রদত্ত শিরোনাম অনুযায়ী ১০% ধর্ষক আলেম বা মাওলানা। কিন্তু আমি যদি ফেনীর ১০জন আলিমের তালিকা করি, তাহলে সে তালিকায় ঐ ব্যক্তিকি স্থান পাবেন? তাহলে তার নম্বর কত? আমি ধরে নিলাম ১০০ নম্বরে।
এখন আসুন, ফেনীতেত ১০০ জন নাস্তিক খোঁজি। ১০০ জন নাস্তিক ফেনীতে পাওয়া মুশকিল। তাহলে নাস্তিক কোথায় পাবো? নাস্তিক না পেলেও নাস্তিকদের সমর্থক পাবো। এবার আপনি ১০টি শিরোনামের ৯টির দিকে চোঁখ বুলিয়ে নিন। এই শিরোনাম গুলোর নায়কদের পরিচয় যদি আমরা খোঁজি, তাহলে আমরা ৯জনের ৯জনকেই পাবো, যাদের সাথে রয়েছে নাস্তিকদের সখ্যতা।  এমনকি একমাত্র শিরোনামের নায়ক তথাকথিত মাওলানার সাথেও রয়েছে নাস্তিকদের সখ্যতা।

আমি নাস্তিক বা নাস্তিকদের বন্ধু বরতে কাদের বুঝালাম, সে প্রশ্নের উত্তর অমিমাংসিত থাকাই উত্তম।

আসলে ধর্ষণ কারা করছে? আমার মনে হয় এই বিষয়টা রাজনৈতিক ভাবে একটা পরিচয় তুলে ধরা যায়। কারণ বাংলাদেশের আদালত সংসদ থেকে শুরু করে গ্রামের বাজার পর্যন্ত আমরা দুই ভাগে বিভক্ত। অতএব, সেই পরিচয়ের আলোকে যদি আমরা ধর্ষকদের  একটা পরিচয় তুলে ধরার সাহস করি, তাহলে জাতি ধর্ষকদের চিনার একটা সুন্দর সুযোগ পাবে।

ধর্ষন কেন হচ্ছে। ধর্ষণের আসল কারণের প্রতি আমরা নজর না দিয়ে আমরা শুধু ধর্ষিতার জন্য হাহাজারি করছি আর ধর্ষকের শাস্তি দাবী করছি। 
ধর্ষণের মূল কারণ নৈতিক শিক্ষার অভাব আর নারী পুরুষের সহ অবস্থান। নারী পুরুষের সহ অবস্থানকে পৃথক করে আমরা যদি আমাদের কর্মীদেরকে লম্বা লম্বা  বক্তব্য না দিয়ে নৈতিক দিক দিয়ে শক্তিশালী করতে পারি, তাহলে ধর্ষণ চিরতরে নির্মূল হয়ে যাবে। কিন্তু  এই কাজটা করতে যদি আমরা প্রগতির পথে অন্তরায় ভাবি অথবা মৌলবাদের গন্ধ খোঁজি, তাহলে ধর্ষন বন্ধের দাবী করতে করতে পেরেশান হয়ে আমরা একদিন দেখবো আমাদের নিজেদের কর্মীদের কেউ একজন আমার বোন বা মেয়েকে ধর্ষন করে হত্যা করেছে।

তাই নাস্তিক বা আলেম মাওলানা না খোঁজে ধর্ষক তৈরীর পথ বন্ধ করতে উদ্যোগী হই।

পত্রিকার শিরোনাম সমূহঃ

১. প্রথম আলোঃ

২. বাংলাদেশ প্রতিদিনঃ

ধনবাড়ীতে শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীদের যৌন নির্যাতনের অভিযোগ


৩. আমার দেশঃ 

স্কুলছাত্রী অপহরণ, অশ্লীল ছবি ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি


৪. সমকালঃ


৫. কালের কন্ঠঃ 

শ্বশুরের যৌন লালসার শিকার পুত্রবধূ, অতঃপর ...


৬. যুগান্তরঃ

নুসরাতের নিপীড়নের মামলায় অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে অভিযোগগ্রহণ

৭. শীর্ষ কাগজঃ

ধর্ষণ মামলা গ্রেফতার, ৮ দিনেই জামিনে মুক্ত মেয়রপুত্র


৮. আরটিটিএন ডট নেটঃ
গনধর্ষণ মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

৯. বাংলা নিউজ ২৪ ডট কমঃ

পুলিশে চাকরি দেওয়ার নামে আটকে রেখে তরুণীকে ধর্ষণ


১০. বিডি নিউজ ২৪ ডট কমঃ

কিশোরগঞ্জে শিশু ধর্ষণের দায়ে ৪ জনের যাবজ্জীবন

--------------------------------- ------------

সংযোজিতঃ

Post a Comment

0 Comments