কুরআন সুন্নাহ পরিষদের কার্যক্রমঃ এক নজরে


বাংলাদেশ কুরআন সুন্নাহ পরিষদ কাতার

আমাদের নিয়মিত কার্যক্রমঃ

মাসিক রিপোটিং বৈঠকঃ
ভাল কাজের হিসাব নেয়ার উদ্দেশ্যে প্রতি মাসের প্রথম সপ্তাহে নিয়মিত ভাবে কুরআন সুন্নাহ পরিষদের সদস্যরা নিজ নিজ আবাস স্থলের নিকটে একটি নির্দিষ্ট স্থানে সমবেত হয়ে তাদের বিগত মাসের ভাল কাজ সমূহ পর্য্যালোচনা করেন। যাতে উত্তর উত্তর ভাল কাজে উৎসাহ ও অগ্রগতি হয়। যেমন-কুরআন অধ্যয়ন, হাদীস অধ্যয়ন, ইসলামী সাহিত্য অধ্যয়ন, সত্য ও কল্যাণের পথে আহবান, জানা আর মানার উদ্দেশ্যে বৈঠকে মিলিত হওয়া, আত্মসমালোচনা ইত্যাদি।

মাসিক সামষ্টিক পাঠঃ
কোন একটি কঠিন বইকে সহজ করে বুঝার জন্য প্রতিমাসে একবার সবাই মিলে নিজ নিজ আবাস স্থলের নিকটে একটি নির্দিষ্ট স্থানে বসা হয়। যেখানে একজন পরিচালক থাকেন। সবাই পাঠে অংশ নেন এর পর পরিচালক ভাল ভাবে বুঝিয়ে দেন।

মাসিক সহীহ কুরআন শিক্ষাঃ
নামাযে পঠিত সূরা সমূহ আমাদের সহীহ আছে কিনা? আমরা কুরআন সহীহ করে পড়তে পারি কিনা? এই সকল বিষয়ের তত্ত্বাবধানের জন্য প্রতিমাসে একবার নিজ নিজ আবাস স্থলের নিকটে একটি নির্দিষ্ট স্থানে সকলকে সমবেত করে সহীহ কুরআন শিক্ষার মাসিক কর্মসূচী পরিচালিত হয়।

মাসিক ওয়াজ মাহফিলঃ
প্রতিটি এলাকায় কোন বাসায় বা মসজিদে মাসে কমপক্ষে একবার ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়। যেখানে একজন মেহমান একটি নির্দিস্ট বিষয়ে বক্তব্য প্রদান করে থাকেন।

সাপ্তাহিক মসজিদ ভিত্তিক দারসঃ
জুমুয়াবারে সালাতুল জুমুয়ার পর বিভিন্ন মসজিদে ধারাবাহিক দারসুল কুরআন মাহফিলের আয়োজন করা হয়ে থাকে। যেখানে একজন মেহমান নিয়মিত ধারাবাহিক আলোচনা পেশ করেন।

মানব সেবা ও সমাজ সেবাঃ
রোগীদের সেবা, দূর্গত মানুষের সেবা, সমস্যা গ্রস্থ প্রবাসীদের সহযোগিতা, চাকুরীর ব্যবস্থা, চাকুরী সংক্রান্ত সমস্যা দূরীকরণে সহযোগিতা, স্পন্সর ও ভিসা জটিলতায় আইনগত ও পরামর্শ ভিত্তিক সহযোগিতা এবং অপসাংস্কৃতিক আগ্রাসণ মোকাবেলায় সুস্থ সংস্কৃতির চর্চা ইত্যাদির মাধ্যমে মানব সেবা ও সমাজ সেবার কাজ করা হয়।

মাসিক শিশু সমাবেশঃ
প্রতিমাসের প্রথম জুমুয়াবার নিয়মিত ভাবে শিশু সমাবেশের আয়োজন করা হয়। যাতে বিনোদনের মাধ্যমে শিশুদের নিজস্ব সংস্কৃতির প্রতি আকর্ষণ সৃষ্টি ও সুস্থ মনন তৈরীতে বিভিন্ন কর্মসূচী প্রদান করা হয়।

মাসিক কিশোর ও কিশোরী সমাবেশঃ
প্রতিমাসে এক বা একাধিক কিশোর ও কিশোরী সমাবেশ অনুষ্ঠিত হয়।

মাসিক ছাত্র-ছাত্রী সমাবেশঃ
বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের নিয়ে প্রতিমাসে দুইটি স্থানে নিয়মিত ভাবে সমাবেশ অনুষ্ঠিত হয়।

মাসিক উলামা সমাবেশঃ
প্রতিমাসে একবার সাধারণ ভাবে এবং প্রতি ৩মাসে একবার বিশেষ ভাবে বাংলাদেশী উলামায়ে কিরামদের নিয়ে উলামা সমাবেশ অনুষ্ঠিত হয়।

মাসিক মাসলা মাসায়েল ও দোয়া শিক্ষার আসরঃ 
প্রতিমাসে একবার মাসলামাসায়েল ও দোয়া শিক্ষার বিশেষ প্রোগামের আয়োজন করা হয়।

সাপ্তাহিক কুরআন শিখার আসরঃ
কাতারের প্রত্যন্ত অঞ্চলে প্রতি সপ্তাহে নিয়মিত ভাবে সহীহ কুরআন শিক্ষার আসরের আয়োজন করা হয়। যেখানে সম্পূর্ণ বিনা বেতনে যারা কুরআন পড়তে জানেন না, তাদেরকে কুরআন পড়া শিখানো হয়। যারা কুরআন পড়তে জানেন, তাদেরকে সহীহ করে কুরআন পড়তে শিখানো হয়। যারা সহীহ করে কুরআন পড়তে জানেন, তাদেরকে কুরআন বুঝে পড়া শিখানো হয়।

বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতাঃ
কেরাত, ইসলামী সংগীত, নির্ধারিত বক্তৃতা, উপস্থিত বক্তৃতা ইত্যাদি বিষয়ে প্রতি বছর একবার বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। তাছাড়া কুরআন, হাদীস, ফিকাহ, তাজবীদ এবং ইসলামী সাহিত্যের একটি নির্বাচিত সিলেবাসের আলোকে প্রতি বছর মৌখিক ও লিখিত প্রশ্নোত্তর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।

বার্ষিক বনভোজনঃ
প্রতি বছর এবার কোন এক অবসরে বৃহত্তর পরিসরে পুরুষ মহিলা শিশু কিশোর সকলের নিয়ে বনভোজনের আয়োজ করা হয়ে থাকে।

বাষিক সাংস্কৃতিক অনুষ্ঠানঃ
বিভিন্ন উপলক্ষ্যে বর্ণাঢ্য আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।


উল্লেখ্য যে, বাংলাদেশ কুরআন সুন্নাহ পরিষদের যাবতীয় কার্যক্রম কাতার প্রবাসী মহিলাদের জন্য বিশেষ ব্যবস্থাপনায় পৃথক ভাবে নিয়মিত ভাবে আয়োজন করা হয়।




No comments

Theme images by luoman. Powered by Blogger.